রাষ্ট্রদূত বলেন, এদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকারি ও বেসরকারি উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে চায় ডেনমার্ক

বাংলাদেশের স্বাস্থ্য খাতের সাম্প্রতিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রদূত বলেন, এদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকারি ও বেসরকারি উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে চায় ডেনমার্ক। তিনি বাংলাদেশের গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিক কার্যক্রমের প্রশংসা করে এদেশের অর্থনৈতিক সমৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রের অর্জনেও সন্তোষ প্রকাশ করেন।
ডেনমার্ককে বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে অভিহিত করে স্বাস্থ্যমন্ত্রী আগামীতে বাংলাদেশের জনগণের স্বাস্থ্যমান উন্নয়নে ভূমিকা রাখার জন্য ডেনমার্কের প্রতি আহ্বান জানান। এছাড়া গতকাল সচিবালয়ে কমিউনিটি ক্লিনিকের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রমকে আরো গতিশীল ও দক্ষ করার জন্য আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
সভায় জানানো হয়, সারা দেশের গ্রাম পর্যায়ে ১৩ হাজার ৩৬৯টি ক্লিনিকের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৫৮ কোটি ভিজিটর সেবা লাভ করেছেন যাদের মধ্যে ৮০ শতাংশই নারী ও শিশু। প্রতিদিন প্রায় ৩৮ জন একটি ক্লিনিক থেকে সেবা নিচ্ছেন। এসব ক্লিনিকে আসা প্রায় ৯৫ লাখ রোগীকে উন্নত চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে রেফার করা হয়েছে। অপরদিকে স্বাস্থ্য খাতের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে মেডিকেল কলেজ, বিশেষায়িত হাসপাতাল নির্মাণসহ স্বাস্থ্য খাতের বিভিন্ন উন্নয়ন প্রকল্প নির্ধারিত মেয়াদের মধ্যে সম্পূর্ণ শেষ করার নির্দেশ দেন মোহাম্মদ নাসিম।

Comments

Popular posts from this blog

দেশের ৩১টি জেলার ও ৭৮টি উপজেলায় বিআরটিসির বাস চলাচল করছে

গাইবান্ধা-১ থেকে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী

প্রান্তিক চাষীদের কৃষি প্রণোদনা হিসেবে ৩২ কোটি ৯০ লাখ টাকা