কনেকে আত্মহত্যায় প্ররোচিতকরার অপরাধে সর্বোচ্চ ১৪ বছরের সশ্রম কারাদন্ড ও জরিমানা

কনেকে আত্মহত্যায় প্ররোচিতকরার অপরাধে সর্বোচ্চ ১৪ বছরের সশ্রম কারাদন্ড ও জরিমানার মতো কঠোর শাস্তির বিধান রেখে মন্ত্রিসভা সোমবার ‘যৌতুক প্রতিরোধ আইন, ২০১৭’-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে
...........♣
তাছাড়া যৌতুকের দাবিতে বর পক্ষ কনেকে মারাত্মক জখম করলে আসামীকে যাবজ্জীবন কারাদন্ড অথবা অনধিক ১২ বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত করার পাশাপাশি দন্ডের অতিরিক্ত অর্থ দন্ড করা হবে। আজ সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, পূর্ববর্তী ১৯৮০ সালের যৌতুক প্রতিরোধ আইন ও এর পরবর্তী সংশোধিত সংস্কারগুলোর সমন্বয়ে এই খসড়া আইন প্রণয়ন করা হয়েছে।তিনি আরো বলেন, অপরদিকে কেউ যৌতুক দাবির মিথ্যা মামলা দায়ের করলে তাকে এক বছরের কারাদন্ড অথবা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রাখা হয়েছে। এদিকে, সরকার দেশে সরকারি খাতে আরো দুটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে। এগুলো হচ্ছে জামালপুরের মেলান্দহে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়। এ ব্যাপারে মন্ত্রিসভার আজকের বৈঠকে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০১৭’ এবং ‘ শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৭’ এই দুটিপৃথক প্রস্তাবে অনুমোদন দেয়া হয়।
শফিউল আলম বলেন, মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী জামালপুর জেলার মেলান্দহের বর্তমান বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ফিশারিজ কলেজকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হবে।
অপরদিকে নেত্রকোনার জনগণের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নতুন প্রতিষ্ঠান ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করা হবে।

Comments

Popular posts from this blog

দেশের ৩১টি জেলার ও ৭৮টি উপজেলায় বিআরটিসির বাস চলাচল করছে

গাইবান্ধা-১ থেকে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী

প্রান্তিক চাষীদের কৃষি প্রণোদনা হিসেবে ৩২ কোটি ৯০ লাখ টাকা