প্লাস্টিক পণ্য রপ্তানি হয় ছয় কোটি ৪৩ লাখ ৩০ হাজার ডলার

জানা যায়, দেশে ছোট বড় প্রায় পাঁচ হাজারেরও বেশি কারখানা রয়েছে। যার ৬৫ শতাংশ ঢাকার মধ্যে ২০ শতাংশ চট্টগ্রাম, ১০ শতাংশ নারায়ণগঞ্জ ও বাকি পাঁচ শতাংশ অন্য বিভাগে রয়েছে। সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা কারখানাগুলোতে ১৫টি ক্যাটাগরিতে পণ্য উৎপাদিত হয়।
এর মধ্যে পোশাক খাতের জন্য পলিব্যাগ, হ্যাঙ্গার, প্লাস্টিক ক্লিপ, বোতাম, খেলনাসামগ্রীর মধ্যে পুতুল, বল, ইয়ো-ইয়ো, ঘরে ব্যবহারের জন্য চেয়ার, টেবিল, ডাইনিং টেবিল, বিভিন্ন ধরনের রেক, ঝুড়ি, বাথটাব, জগ, মগ, ঝুড়ি, অফিসে ব্যবহারের জন্য পেপারওয়েট, স্কেল, টেবিল, বলপেন, ফাইল কভার ইত্যাদি অন্যতম।
কৃষিখাতের জন্য পাইপ, সাইকেলের যন্ত্রাংশের মধ্যে বাম্পার, হাতলের কভার, ব্যাক লাইট, স্পোক লাইট, মাছ ও ডিম রাখার ঝুড়ি, ভিডিও ও অডিও ক্যাসেট, কম্পিউটারের উপকরণসহ বিভিন্ন প্লাস্টিকসামগ্রী তৈরি হচ্ছে।
উৎপাদিত পণ্য মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশ ও এশিয়ার চীন, ভারত, নেপালসহ অন্যান্য দেশে রপ্তানি করছে। বিশ্ববাজারে এসব পণ্য রপ্তানিতে বাংলাদেশ আয় করেছে বিপুলসংখ্যক বৈদেশিক মুদ্রা।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের প্রথমার্ধে অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বরে প্লাস্টিক পণ্য রপ্তানিতে ৪৫ দশমিক ০৮ শতাংশ আয় বেড়েছে।
এ সময় দেশ থেকে মোট ছয় কোটি ৪৩ লাখ ৩০ হাজার ডলারের প্লাস্টিক রপ্তানি হয়েছে যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৪৬ শতাংশেরও বেশি।সূত্র মতে, ২০১৫-১৬ অর্থবছরের এই সময় আয় হয়েছিল চার কোটি ৪৩ লাখ ৪০ হাজার ডলার এবং চলতি অর্থবছরের একই সময়ের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় চার কোটি ৩৮ লাখ ৯০ হাজার ডলার। কিন্তু লক্ষ্যমাত্রা অতিক্রম করে প্লাস্টিক পণ্য রপ্তানি হয় ছয় কোটি ৪৩ লাখ ৩০ হাজার ডলার।
গত বছর প্লাস্টিক পণ্য রপ্তানিতে ভাটা পড়লেও এই বছরের প্রথমার্ধেই আবার ঘুরে দাঁড়িয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে ৪৫ শতাংশের বেশি আয় হওয়ায় কেটে গেছে শঙ্কা।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে প্লাস্টিক পণ্য থেকে মোট রপ্তানি আয় আসে আট কোটি ৮৯ লাখ ৯৫ হাজার ডলার, যা ২০১৪-১৫ অর্থবছরের চেয়ে সাড়ে ১১ শতাংশ কম। ২০১৪-১৫ অর্থবছরের প্লাস্টিক পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১০ কোটি ৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

Comments

Popular posts from this blog

দেশের ৩১টি জেলার ও ৭৮টি উপজেলায় বিআরটিসির বাস চলাচল করছে

গাইবান্ধা-১ থেকে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী

প্রান্তিক চাষীদের কৃষি প্রণোদনা হিসেবে ৩২ কোটি ৯০ লাখ টাকা